জিহাদ-কিতাল:ফাতওয়া  নং  ২৩৭

অন্য কোনো কাজের কথা বলে কি জিহাদের জন্য টাকা উঠানো যাবে?

অন্য কোনো কাজের কথা বলে কি জিহাদের জন্য টাকা উঠানো যাবে?

অন্য কোনো কাজের কথা বলে কি জিহাদের জন্য টাকা উঠানো যাবে?, fatwaa

পিডিএফ ডাউনলোড করুন

ওয়ার্ড ডাউনলোড করুন

প্রশ্নঃ

বর্তমান পরিস্থিতিতে অন্য কোনো কাজের কথা বলে কি জিহাদের জন্য টাকা উঠানো যাবে?

প্রশ্নকারী- বশির আহমদ

উত্তরঃ

بسم الله الرحمن الرحيم

الحمد لله و الصلاة والسلام على رسول الله، أما بعد

আমভাবে দ্বীনি কাজের কথা বলে বা মজলুম মুসলিমদের সহায়তার কথা বলে অর্থ সংগ্রহ করলে, তা জিহাদি সংগঠনে দেয়া যাবে। এই খাতগুলো প্রত্যেক জিহাদি সংগঠনেই থাকে। একইভাবে অভাবীদের কথা বলে উঠালেও অভাবী মুজাহিদ বা অভাবী বন্দী পরিবারের জন্য তা জিহাদি সংগঠনে দেয়া যাবে।

পক্ষান্তরে সুনির্দিষ্ট কোনো খাত, ব্যক্তি বা প্রতিষ্ঠানের কথা বলে টাকা উঠালে, তা ওই খাতে এবং ওই প্রতিষ্ঠানেই দিতে হবে, জিহাদের খাতে দেয়া যাবে না। অবশ্য দাতা যদি আমভাবে মসজিদ বা মাদরাসার কথা বলে দেন; সুনির্দিষ্ট কোনো মসজিদ বা মাদরাসার কথা না বলেন, তাহলে যেসব মসজিদ বা মাদ্রাসায় ব্যয় করলে জিহাদের কাজে সহযোগী হবে, সেগুলোতে দেয়া উত্তম হবে। সরাসরি মুজাহিদদের অধীনস্থ বা মুজাহিদদের দ্বারা পরিচালিত মাদরাসা মসজিদে দেয়া গেলে আরও উত্তম হবে। এতে সাদাকা ও ইলমের খেদমতের পাশাপাশি জিহাদে সহযোগিতার সওয়াবও পাওয়া যাবে ইনশাআল্লাহ। কারণ, জিহাদের মাসআলা মাসায়েলের চর্চা সাধারণত এই মাদরাসাগুলোতেই হয় এবং জিহাদের ইলমী সহায়তাও তাদের থেকেই পাওয়া যায়।

আমভাবে সবার থেকে জিহাদের কথা বলে টাকা উঠানো যায় না, এটি একটি বাস্তব সমস্যা। কিন্তু এই সমস্যার সমাধান এটি নয় যে, আমরা এক খাতের কথা বলে অর্থ সংগ্রহ করে তা অন্য খাতে দিব। এটি শরীয়তে নাজায়েয। নাজায়েয পদ্ধতিতে দ্বীনের কাজ করার দায়িত্ব আল্লাহ আমাদের দেননি; যদিও আমাদের কাছে মনে হতে পারে, এ পদ্ধতিতে করলে দ্বীনের কাজগুলো অধিক তরান্বিত হত। বস্তুত শরীয়াহ সম্মত কাজেই আল্লাহ বারাকাহ রেখেছেন, যদিও বাহ্যত আমাদের দৃষ্টিতে তা কম ফলদায়ক ও ধীর গতির মনে হয়।

আরও দেখুন:

ফতোয়া নং ১৪৪ : দ্বীনের যেকোনো কাজে ব্যয় করার উদ্দেশ্যে প্রদত্ত সাদাকা কি জিহাদের কাজে ব্যয় করা যাবে?

ফতোয়া নং ১৯২: কোনো প্রতিষ্ঠানের কথা বলে কি জিহাদের জন্য সাদাকা সংগ্রহ করা যাবে?

ফতোয়া নং ১৬৪: যেকোনো দ্বীনী কাজের কথা বলে কি জিহাদের জন্য সদকা সংগ্রহ করা যাবে?

 

فقط، والله تعالى أعلم بالصواب.

আবু মুহাম্মাদ আব্দুল্লাহ আলমাহদি (উফিয়া আনহু)

০৬-০৭-১৪৪৩ হি.

০৮-০২-২০২২ ঈ.

Related Articles

Back to top button