বিবিধ

দুধ ভাইবোনের পর্দার বিধান

দুধ ভাইবোনের পর্দার বিধান

দুধ ভাইবোনের পর্দার বিধান

দুধ ভাইবোনের পর্দার বিধান

প্রশ্ন:-১

হালিমা, সালিহা ও আব্দুল্লাহ, তারা তিন ভাইবোন। আর আমেনা অন্য পরিবারের মেয়ে। আমেনা হালিমার মায়ের বুকের দুধ পান করেছে। এদিকে আমেনার আরও দুইজন ভাইবোন আছে। তারা নিজের মা ছাড়া অন্য কারো দুধ পান করেনি। জানার বিষয় হলো, আমেনার ভাই-বোনের সাথে হালিমা, সালিহা ও আব্দুল্লাহর পর্দার বিধান কী হবে?

প্রশ্ন:-২

হালিমার মায়ের দুধ অন্য এক পরিবারের ছেলে খালিদও পান করেছে। জানার বিষয় হলো, খালিদ তো হালিমা, সালিহা ও আব্দুল্লাহর দুধ ভাই, তা স্পষ্ট। কিন্তু আমেনা ও তার ভাই-বোনের সাথে খালিদের পর্দার বিধান কী হবে? তারাও কি তার দুধ ভাইবোন হয়ে যাবে?

-উম্মে হালিমা

 

উত্তর:

০১. শুধু আমেনাই সালিহা, আব্দুল্লাহ ও হালিমার দুধবোন হবে এবং একারণে তারা পরস্পর মাহরাম হবে, পর্দা করতে হবে না। পক্ষান্তরে আমেনার অন্য ভাইবোন তাদের জন্য মাহরাম হবে না, সুতরাং তাদের সঙ্গে হালিমা ও তার ভাই বোনের পর্দা করতে হবে।

০২. একইভাবে হালিমার মায়ের দুধ পান করার কারণে খালিদ; হালিমা ও তার ভাই বোনের মাহরাম হয়ে যাবে। অপরদিকে খালিদ ও আমেনাও একই মায়ের দুধ পান করার কারণে পরস্পর দুধ ভাই বোন হিসেবে মাহরাম হয়ে যাবে। পক্ষান্তরে খালিদ ও আমেনার অন্য কোনো ভাই বোন এখানে যুক্ত হবে না; বরং তারা সবাই এদের জন্য নন মাহরাম থাকবে এবং এদের সঙ্গে তাদের পর্দা করতে হবে। -মাবসুতে সারাখসি, দারুল মারিফাহ, বাইরুত: ৩০/৩০১; বাদায়েউস সানায়ে, দারুল কুতুবিল ইলমিয়াহ: ৪/২; মাজমাউল আনহুর, দারু ইহইয়াইত তুরাস: ১/৩৭৭; রদ্দুল মুহতার, দারুল ফিকর: ৩/২১৭

فقط والله تعالى أعلم وعلمه أتم وأحكم

আবু মুহাম্মাদ আব্দুল্লাহ আলমাহদি উফিয়া আনহু

১৮-১০-১৪৪৫ হি.

২৮-০৪-২০২৪ ঈ.

আরও পড়ুনঃ ভোটার আইডির জন্য পর্দা লঙ্ঘন করার সুযোগ আছে কি?

Related Articles

Back to top button