আপনার প্রশ্ন পাঠিয়ে দিন আমাদের নিকট

প্রশ্ন করার আগে পড়ুন!
০১. প্রিয় পাঠক! অল্প সময়ের মধ্যে fatwaa.org সাইটের প্রতি আপনাদের আস্থা ও ভালোবাসার যে পরিচয় আমরা পেয়েছি তার জন্য আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার শোকর আদায়ের পাশাপাশি আপনাদেরকেও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করছি। একই সঙ্গে অত্যন্ত দুঃখ ও বিনয়ের সহিত স্বীকার করছি, আপনাদের প্রশ্নগুলোর উত্তর আমরা যথাসময় দিতে পারছি না। আশা করি বিষয়টি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

০২. দুঃখজনক বাস্তবতা হল, আমাদের সামর্থ্য সীমিত। এমন অনেক প্রতিবন্ধকতার মোকাবেলা আমাদের করতে হয়, যা হয়তো আর দশটি দারুল ইফতার ক্ষেত্রে অনুপস্থিত। ফলে ইচ্ছে থাকা সত্ত্বেও আপনাদের সকল প্রশ্নের উত্তর দেয়া এই মুহূর্তে আমাদের পক্ষে সম্ভব হচ্ছে না। সীমাবদ্ধতাগুলো ধীরে ধীরে কাটিয়ে উঠার জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে। সকলের কাছে দোয়া চাই, আল্লাহ তাআলা যেন আমাদেরকে সেই তাওফীক দান করেন।

০৩. আপাতত আমরা সময়ের প্রয়োজনকে সামনে রেখে, অগ্রাধিকারের ভিত্তিতে প্রশ্নের উত্তর দিয়ে যাব ইনশাআল্লাহ। তাওহীদ ও শিরক, তাগুত ও মানবরচিত আইন, খেলাফত আলা মিনহাজিন নবুওয়াহ’র মাধ্যমে; আল্লাহর যমিনে আল্লাহর আইন ও বিধান প্রতিষ্ঠা, কিতাল ও জিহাদ ফি সাবিলিল্লাহ এবং এতদসংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর প্রদানকেই আমরা আপাতত অগ্রাধিকার দিব ইনশাআল্লাহ, যেগুলোর উত্তর সাধারণত অন্য দারুল ইফতাগুলো থেকে সহজে পাওয়া যায় না।

০৪. প্রশ্নকারী ভাইদের প্রতি বিনীত অনুরোধ, আপনারা এ ধরনের প্রশ্নগুলোই আমাদের কাছে পেশ করুন। এর বাইরে যে প্রশ্নগুলোর উত্তর নিকটবর্তী নির্ভরযোগ্য যে কোনো মুফতি সাহেব থেকে কিংবা দারুল ইফতা থেকে জেনে নেয়া সম্ভব, ওগুলো সেখান থেকেই জেনে নিন।

০৫. ইতিমধ্যে তালাকের প্রচুর প্রশ্ন আমাদের কাছে এসেছে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে বাস্তব ঘটনার তাহকীক ছাড়া তালাকের নির্ভুল ফাতওয়া দেয়া সম্ভব নয়। তাছাড়া পরিবেশ পরিস্থিতি ও শব্দের সামান্য ব্যবধানে তালাকের বিধানে অনেক বড় ব্যবধান হয়ে যায়। এবিষয়গুলোর যথাযথ তাহকীকও অনলাইনে সম্ভব নয়। এজন্য তালাক সংক্রান্ত কোনও ধরনের প্রশ্নই না পাঠানোর অনুরোধ রইল।

০৬. আশা করি, আমাদের সকল পাঠকই নিয়মিত ফাতওয়া পেজ অনুসরণ করেন এবং সবগুলো ফাতওয়াই পড়েন। বিশেষ করে আপনার প্রশ্নের উত্তরের জন্য প্রশ্ন করার ১০দিন পর থেকে ফাতওয়া পেজ অনুসরণ করুন।

০৭. কিছু প্রশ্ন থাকে, যেগুলোর উত্তর ব্যাপকভাবে সকল পাঠকের জন্য সাইটে প্রকাশ করা সঙ্গত নয়; অথচ প্রশ্নকারীর জন্য উত্তরটি জানা জরুরি। এজাতীয় উত্তরগুলো আমরা প্রশ্নকারীকে মেইল করার চেষ্টা করি। সুতরাং আপনার প্রশ্নটি যদি এই প্রকৃতির হয় এবং আপনি মেইল আইডি না দেন, সে ক্ষেত্রেও আপনার উত্তরটি আমরা আপনাকে পৌঁছাতে পারব না।

০৮. আপনি যদি প্রশ্ন করার তিন মাসের মধ্যে উত্তর না পান, তাহলে ধরে নিবেন, আপনার প্রশ্নটি অগ্রাধিকারের তালিকায় স্থান পায়নি। সেটার উত্তর আমরা কখনো সুযোগ হলে দিতেও পারি, নাও দিতে পারি।