যাকাত-সাদাকাফাতওয়া  নং  ৪৯১

যাকাত ফান্ড থেকে ঋণ প্রদান ও গ্রহণ করার বিধান

যাকাত ফান্ড থেকে ঋণ প্রদান ও গ্রহণ করার বিধান

প্রশ্ন: এক ব্যবসায়ী তার ব্যবসার টাকা থেকে প্রতিদিন যাকাতের নেসাব থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা আলাদা করে নেন এবং সেই টাকাগুলো একত্রিত করে একটি ফান্ড করেন, যার নাম দেন ‘যাকাত ফান্ড’। তিনি সেখান থেকে গরীব মজদুর লোকদেরকে ঋণ দেন। টাকা পরিশোধ করার সময় অতিরিক্ত কোনও টাকা নেন না। এর দ্বারা তাঁর উদ্দেশ্য, মানুষকে ব্যাংক থেকে ফিরিয়ে রাখা। জানার বিষয় হলো, এ কাজটি করা কেমন? আর এ ফান্ড থেকে ঋণ নেওয়া যাবে কি?

-আবদুল্লাহ

 

উত্তর:

بسم الله الرحمن الرحيم

الحمد لله، والصلاة والسلام على رسول الله، أما بعد!

সম্ভবত আপনার উদ্দেশ্য: ব্যবসায়ীর ব্যবসার সম্পদে যে যাকাত ফরয হয়, তিনি সরাসরি তা যাকাত গ্রহণের উপযুক্ত গরীবদের প্রদান না করে তা জমিয়ে ‘যাকাত ফান্ড’ নামে একটি অর্থ তহবিল গড়ে তুলেছেন এবং সেখান থেকে গরীবদের ঋণ দিয়ে থাকেন।

যদি এমনটি উদ্দেশ্য হয়ে থাকে, তাহলে তিনি তা করছেন হয়তো এমনটি ভেবে যে, এভাবে ঋণ দেওয়ার দ্বারা যাকাত আদায় হয়ে যাচ্ছে।

কিংবা যাকাত আদায় হচ্ছে না, তবে আপাতত যাকাত আদায় না করে ঋণ দিয়ে যাচ্ছেন, পরবর্তীতে সুযোগ হলে যাকাত আদায় করে দিবেন। হয়তো তিনি মনে করছেন, যাকাতের অর্থ একবারে না দিয়ে এভাবে ঋণ দেয়াটা বেশি ভালো হচ্ছে।

দুটির যেটিই উদ্দেশ্য হোক কোনোটিই সঠিক নয়। কারণ,

গরীবদেরকে ঋণ দেওয়ার দ্বারা যাকাত আদায় হয় না। যাকাত আদায় হওয়ার জন্য যাকাতের সম্পদ উপযুক্ত ব্যক্তিকে কর্জ বা কোনো ধরনের পরিশ্রমের বিনিময় ব্যতীত মালিক বানিয়ে দেওয়া আবশ্যক। -ফাতাওয়া হিন্দিয়া: ১/১৮২, রদ্দুল মুহতার: ২/২৭০

এমনিভাবে যাকাত ফরয হওয়ার পর বিলম্ব না করে যাকাত আদায় করে দেয়া কর্তব্য। গরীবদের ঋণ দেয়া নিঃসন্দেহে প্রশংসনীয় কাজ, তবে তা করতে গিয়ে যাকাত আদায়ে বিলম্ব করার অবকাশ নেই। -ফাতহুল কাদির: ২/১৫৫

জেনে শুনে এমন অর্থ থেকে ঋণ গ্রহণ করাও জায়েয নয়।

তাই ব্যবসায়ীর কর্তব্য যাকাত ফরয হওয়ার পর বিলম্ব না করে যাকাত আদায় করে দেয়া। এর বাইরে সম্ভব হলে গরীবদেরকে ঋণ দিয়েও সহায়তা করার চেষ্টা করা।

আর যদি আপনার উদ্দেশ্য এমন হয় যে, তার যাকাতবর্ষ পূর্ণ হওয়ার আগেই সারা বছর তিনি কিছু কিছু করে যাকাতের অর্থ আলাদা করে রাখেন এবং এই অর্থগুলো সারা বছর গরীবদের ঋণ প্রদানের কাজে ব্যবহার করেন। যেদিন যাকাতবর্ষ পূর্ণ হয় সেদিন যাকাত আদায় করে দেন। তাহলে এই অর্থ দ্বারা ঋণ দিতে এবং তা থেকে ঋণ গ্রহণ করতে কোনো সমস্যা নেই।

তবে এখানে যে বিষয়টি লক্ষ রাখা জরুরি তা হলো, প্রদত্ত ঋণের কোনো অংশ ফেরত না পেলে তা যাকাত বাবদ কাটাকাটি করা বা এই পরিমাণ যাকাত কম দেয়ার সুযোগ নেই। যাকাতবর্ষের দিন যাকাতযোগ্য সকল সম্পদ হিসেব করে পুরো সম্পদের যাকাতই আদায় করতে হবে। পরে ঋণের অর্থ ফেরত পেলে সেটা তিনি যে কোনো কাজেই ব্যবহার করতে পারবেন।

فقط، والله تعالى أعلم بالصواب

আবু মুহাম্মাদ আব্দুল্লাহ আলমাহদি (উফিয়া আনহু)

২৩-০২-১৪৪৬ হি.

২৯-০৮-২০২৪ ঈ.

 

Related Articles

Back to top button