যাকাত-ফিতরা:

যাকাতবর্ষ গণনা করার পদ্ধতি

যাকাতবর্ষ গণনা করার পদ্ধতি

যাকাতবর্ষ গণনা করার পদ্ধতি

যাকাতবর্ষ গণনা করার পদ্ধতি

প্রশ্ন:

এক ব্যক্তি নেসাব পরিমাণ সম্পদের মালিক হন। এক দুই বছর তার যাকাতবর্ষ হিসেবে যাকাত আদায়ও করেন। কিন্তু পরে প্রায় সাত আট বছর তার নিকট নেসাব পরিমাণ সম্পদ ছিল না। কখনও নিজেও যাকাত গ্রহণের উপযুক্ত হয়েছেন। এখন পুনরায় তার নিকট নেসাব পরিমাণ সম্পদ এসেছে। এখন জানার বিষয় হলো, এই যে নতুন করে নেসাব পরিমাণ সম্পদ এসেছে এর উপরে কি পূর্বে তার যে যাকাতবর্ষ ছিল সেই তারিখ অনুযায়ীই যাকাত আদায় করতে হবে, নাকি এই সম্পদ হাতে আসার এক বছর অতিক্রম করার পর যাকাত আদায় করতে হবে?

স্পষ্ট করার জন্য একটি উদাহরণ দিচ্ছি—ধরা যাক তার যাকাত বর্ষ ছিল ১০ রমযান। এখন সাত আট বছর পর পাঁচ রমযানে তার নিকট নেসাব পরিমাণ সম্পদ এসেছে। এখন কি পাঁচ দিন পরই ১০ রমযানে এই নেসাব পরিমাণ সম্পদের যাকাত করতে হবে, নাকি এক বছর অতিক্রম করে এর পরের বছর যাকাত আদায় করতে হবে। আবার পাঁচ রমযানে সম্পদ এলে এক বছর অতিক্রম করলে যাকাত বর্ষ তো হবে পাঁচ রমযান। কিন্তু তার পূর্বের যাকাত বর্ষ ছিল ১০ রমযান। এখন একই ব্যক্তির জীবনে কি একাধিক যাকাত বর্ষ হওয়ার সুযোগ আছে?

-আবদুল গাফফার

উত্তর:

না, এই ব্যক্তিকে ১০ রমযান যাকাত আদায় করতে হবে না। তার আগের যাকাতবর্ষ বাতিল হয়ে যাবে। নতুন করে পাঁচ রমযান তার যাকাতবর্ষ নির্ধারিত হবে এবং নতুন করে যেদিন নেসাবের মালিক হয়েছেন, তখন থেকে এক বছর অতিক্রান্ত হওয়ার পর যাকাত ওয়াজিব হবে।

কেউ নেসাব পরিমাণ সম্পদের মালিক হলে, যে তারিখে মালিক হবেন, চান্দ্রবর্ষ হিসেবে এক বছর পর সে তারিখই তার যাকাতবর্ষ নির্ধারিত হবে। যেমন কেউ ১০ রমযান নেসাবের মালিক হলে এক বছর অতিক্রান্ত হওয়ার পর পরবর্তী বছরের ১০ রমযান তার যাকাতবর্ষ হবে। যাকাতবর্ষের অর্থ হচ্ছে এখন থেকে প্রতি বছর এই তারিখে তার মালিকানায় যাকাতযোগ্য যত সম্পদ থাকবে, সব সম্পদের যাকাত আদায় করতে হবে। বছরের মাঝে যদি তার সম্পদ নেসাব থেকে কমে যায় সেটা ধর্তব্য নয়।

হাঁ, নিম্নোক্ত ক্ষেত্রে তার আগের যাকাতবর্ষ বাতিল হয়ে যাবে।

০১. কখনো যদি বছরের মাঝে নেসাবের সম্পদ সম্পূর্ণ শেষ হয়ে যায়, অর্থাৎ তার হাতে প্রয়োজনীয় তথা ব্যবহৃত সম্পদের বাইরে যাকাতের নেসাবে অন্তর্ভুক্ত হওয়ার মতো কোনো সম্পদ একদমই না থাকে, তাহলে আগের যাকাতবর্ষ বাতিল হয়ে যাবে। এরপর তিনি নতুন করে যেদিন নেসাবের মালিক হবেন, সেদিন থেকে এক বছর পূর্ণ হওয়ার পর নেসাবের মালিক হওয়ার দিনটি নতুন করে যাকাতবর্ষ নির্ধারিত হবে।

০২. যাকাতবর্ষ পূর্তির দিন যদি তার হাতে নেসাব পরিমাণ সম্পদ না থাকে। অর্থাৎ নেসাবের মালিক হওয়ার পর যেদিন এক বছর পূর্ণ হবে, সেদিন যদি তার অব্যবহৃত যাকাতযোগ্য সম্পদ নেসাব পরিমাণ না থাকে, তাহলেও তার আগের যাকাতবর্ষ বাতিল হয়ে যাবে। আবার যেদিন নেসাবের মালিক হবেন, সেদিন নতুন করে তার যাকাতবর্ষ নির্ধারিত হবে এবং নতুন করে এক বছর পূর্ণ হওয়ার পর যাকাত ওয়াজিব হবে। -রদ্দুল মুহতার: ২/ ২৬৩, ৩০৮;  মাবসুতে সারাখসি: ৩/৪২

فقط، والله تعالى أعلم بالصواب

আবু মুহাম্মাদ আব্দুল্লাহ আলমাহদি (উফিয়া আনহু)

০৪-১১-১৪৪৫ হি.

১২-০৫-২০২৪ ঈ.

Related Articles

Back to top button