জিহাদ-কিতাল:ফাতওয়া  নং  ৪৫২

জিহাদি কাজের স্বার্থে বাড়ি থেকে দূরে অবস্থান করার বিধান

জিহাদি কাজের স্বার্থে বাড়ি থেকে দূরে অবস্থান করার বিধান

জিহাদি কাজের স্বার্থে বাড়ি থেকে দূরে অবস্থান করার বিধান

পিডিএফ ডাউনলোড করুন
ওয়ার্ড ডাউনলোড করুন

প্রশ্ন:

আমার জন্য জিহাদের কাজের স্বার্থে নিজ জেলা থেকে দূরে অন্য জেলায় অবস্থান করা প্রয়োজন। কিন্তু আমার মা-বাবা, ভাই-বোন কেউ এতে রাজি না। এখন আমার জন্য কি সবার অসন্তুষ্টি উপেক্ষা করে অন্য জেলায় অবস্থান করা জায়েয হবে?

-মুজাহিদুল ইসলাম

উত্তর:

যদি জিহাদের কাজে অন্য জেলায় যাওয়ার প্রয়োজন দেখা দেয় এবং আপনার আমীর আপনাকে অন্য জেলায় যাওয়ার আদেশ দেন, তাহলে অন্য জেলায় যেতে কোনো সমস্যা নেই; যদিও পিতা-মাতা ও ভাই-বোন রাগ করেন। তবে তারা যদি ভরণ পোষণ ও সেবা শুশ্রূষা ইত্যাদির ক্ষেত্রে আপনার মুখাপেক্ষী হোন, তাহলে বিষয়টি আমীরের সামনে উপস্থাপন করে সমন্বয়ের চেষ্টা করবেন। একান্ত যদি যেতেই হয়, তাহলে একইসঙ্গে তাঁদের প্রয়োজনগুলো পূরণ করার চেষ্টাও করে যেতে হবে। তাঁদের খোঁজ-খবর রাখা, প্রয়োজন মতো দেখা-শোনা করা, দীন শিক্ষার ব্যবস্থা করা এগুলোও আপনার দায়িত্ব। অন্য জেলায় থেকেও এগুলো আঞ্জাম দেওয়া সম্ভব।

হ্যাঁ, তাঁরা যদি দীন ও জিহাদ না বুঝার কারণে আপনাকে বারণ করেন, তাহলে তাঁদের বাধা উপেক্ষা করেই কাজ করতে হবে। তবে তাঁদের মাঝে দীনি বুঝ পয়দা করা এবং তাঁদেরকে জিহাদের পথে নিয়ে আসার চেষ্টা করাও আপনার দায়িত্ব। দরদ ও হেকমতের সাথে তাঁদের মাঝে দাওয়াত ও তারবিয়ার কাজ করতে থাকুন। আমলের মাধ্যমে নিজেকে একজন উত্তম নববী আখলাকের মানুষ হিসেবে প্রমাণ করার চেষ্টা করুন। যেন তাঁরা আপনার আদর্শ ও আখলাক দেখে আপনার কাজে বাধা না হয়ে বরং সহযোগী হয়ে ওঠে।

দেখুন: ফতোয়া নং ৮৫ বর্তমান পরিস্থিতিতে পিতা-মাতার খেদমত করব, না জিহাদ করব?

فقط، والله تعالى أعلم بالصواب

আবু মুহাম্মাদ আব্দুল্লাহ আলমাহদি (উফিয়া আনহু)

১৩-০৯-১৪৪৫ হি.

২৪-০৩-২০২৪ ঈ.

Related Articles

Back to top button