জিহাদ-কিতাল:ফাতওয়া  নং  ৪৫৭

হিজরত ও স্ত্রীর ভরণ পোষণ বিষয়ক বিধান

হিজরত ও স্ত্রীর ভরণ পোষণ বিষয়ক বিধান

হিজরত ও স্ত্রীর ভরণ পোষণ বিষয়ক বিধান

হিজরত ও স্ত্রীর ভরণ পোষণ বিষয়ক বিধান

প্রশ্নঃ

আমরা জানি, বর্তমানে জিহাদ ফরযে আইন। এ দায়িত্ব আদায়ের জন্য কেউ এমন কোনো ভূমিতে হিজরত করতে চায়, যেখানে নিরাপদে ইদাদ ও জিহাদের কাজ করতে পারবে। তাগুতের কোনো নজরদারি থাকবে না। জানার বিষয় হলো, বাড়িতে স্ত্রী রেখে অন্য কোনো ভূমিতে হিজরত করলে স্ত্রীর ভরণ পোষণ ও দেখাশুনার হুকুম কী হবে? না, স্ত্রী থাকলে অন্যত্র হিজরত করা যাবে না? এ বিষয়ে বিস্তারিত জানানোর অনুরোধ রইল।

-আবু হামজা

উত্তরঃ 

স্ত্রীর ভরণ পোষণ ও দেখা-শুনা স্বামীর উপর ফরয। স্ত্রীকে রেখে হিজরত করলেও স্ত্রীর ভরণ-পোষণের দায়িত্ব পালন করতে হবে।

উল্লেখ্য, জিহাদ বর্তমান বিশ্বের সর্বত্রই ফরয। যে ভূমিতে হিজরত করবেন সেখানে যেমন ফরয, যে ভূমি থেকে হিজরত করবেন সেখানেও ফরয। সুতরাং স্বাভাবিক অবস্থায় জিহাদের জন্য হিজরত করার প্রয়োজন নেই।

আমাদের দেশে জিহাদের দাওয়াত ও ইদাদের স্তরের কাজ চলছে। হিজরত না করে দেশেই জিহাদের কাজের সুযোগ আছে। আমাদের উচিত দেশেই হকপন্থী জিহাদী জামাতে শরীক হওয়া।  পাশাপাশি অধীনদের ভরণ পোষণ ও দেখা-শুনার দায়িত্ব আঞ্জাম দিয়ে যাওয়া।

অবশ্য যদি কোথাও জিহাদের বিশেষ কোনো কাজের জন্য সুনির্দিষ্টভাবে কোনো ব্যক্তির প্রয়োজন পড়ে এবং আমীরের পক্ষ থেকে তাকে হিজরতের আদেশ করা হয়, তাহলে তার জন্য হিজরত করা জরুরি হয়ে পড়বে। তখন যদি সে ব্যক্তি অধীনদের ভরণ পোষণের দায়িত্ব পালন করতে না পারে, তাহলে এ দায়িত্ব তার অন্যান্য আত্মীয়-স্বজন ও অন্যান্য মুসলিমের উপর বর্তাবে। তারা আঞ্জাম না দিলে বিশেষভাবে যে জিহাদি কাফেলা তাকে হিজরতে পাঠাবেন, বিষয়টি তারাই দেখবেন ইনশাআল্লাহ।

আরও দেখুন:

ফতোয়া নং: ৮৫, বর্তমান পরিস্থিতিতে পিতা-মাতার খেদমত করব, না জিহাদ করব?

ফতোয়া নং: ১১৫, বৃদ্ধ মা-বাবা ও স্ত্রী-সন্তান রেখে অন্যত্র হিজরত করার কী হুকুম?

فقط، والله تعالى أعلم بالصواب

আবু মুহাম্মাদ আব্দুল্লাহ আলমাহদি (উফিয়া আনহু)

১১-১১-১৪৪৫ হি.

২৩-০৩-২০২৪ ঈ.

Related Articles

Back to top button