জিহাদ-কিতাল:ফাতওয়া  নং  ৪৫৬

যুদ্ধরত কাফের রাষ্ট্রের বেসামরিক নাগরিকদের হত্যার বিধান

যুদ্ধরত কাফের রাষ্ট্রের বেসামরিক নাগরিকদের হত্যার বিধান

যুদ্ধরত কাফের রাষ্ট্রের বেসামরিক নাগরিকদের হত্যার বিধান

যুদ্ধরত কাফের রাষ্ট্রের বেসামরিক নাগরিকদের হত্যার বিধান

প্রশ্নঃ

সকল হারবী বেসামরিক কাফেরকে কি হত্যা করা বৈধ? একটি দারুল ইফতা থেকে প্রকাশিত ফাতোয়ায় বলা হয়েছে, কোনো কাফের দেশ মুসলিমদের সাথে যুদ্ধ করলেও সে দেশের যেসব (বেসামরিক) কাফের যুদ্ধে অংশগ্রহণ করছে না তাদেরকে হত্যা করা বৈধ নয়। কারণ একজনের পাপের জন্য অন্যকে শাস্তি দেওয়া যায় না। আমার জানার বিষয় হল, তাহলে কি ৯/১১ ও স্পেনের পাতাল রেলে হামলাগুলো নাজায়েয হয়েছে?

-আবদুল্লাহ

উত্তরঃ

بسم الله الرحمن الرحيم

কোনো কাফেরকে হত্যা করা বৈধ হওয়া, না হওয়ার শরয়ী মানদণ্ড হলো, উক্ত কাফের হারবী কি হারবী নয়। সামরিক বা বেসামরিক হওয়ার সাথে এর কোনও সম্পর্ক নেই। আর এখানে হারবী বলে উদ্দেশ্য, প্রত্যেক এমন কাফের যাদের সাথে মুসলমানদের ক. মুআহাদা তথা যুদ্ধবিরতি চুক্তি কিংবা খ. স্থায়ী আমান তথা যিম্মা চুক্তি অথবা গ. অস্থায়ী আমান তথা সাময়িক নিরাপত্তা চুক্তি নেই।

অতএব যেসব কাফের রাষ্ট্র মুসলিমদের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত, যাদের সাথে মুআহাদা তথা আমানের চুক্তি নেই, তাদের (সামরিক-বেসামরিক) সকল কাফের নাগরিক হারবী। পঙ্গু, লেংড়া, অন্ধ কিংবা অন্য কোনো কারণে শারীরিকভাবে যুদ্ধে অক্ষম নয়; এমন সকল পুরুষকে হত্যা করা বৈধ, তারা যুদ্ধে আসুক বা না আসুক। সামরিক বাহিনীর সদস্য হোক কিংবা না হোক। অবশ্য কৌশলগত কারণে বেসামরিক লোকদের হত্যা করা থেকে বিরত থাকা কাম্য কি না অথবা কাকে হত্যা করা ভালো হবে আর কাকে হত্যা না করা ভালো হবে, সেটা সমর বিশেষজ্ঞ মুজাহিদ উমারা ও উলামাগণ নির্ধারণ করবেন। এক্ষেত্রে অন্যদের দায়িত্ব তাঁদের অনুসরণ করা। বৈধ হলেই হত্যা করতে হবে এমনটা জরুরি নয়। জরুরি হচ্ছে ইসলাম ও মুসলিম উম্মাহর কল্যাণ নিশ্চিত করা।

হ্যাঁ, যারা শারীরিকভাবে অক্ষম, তাদেরকে হত্যা করা নিষেধ; যদি তারা কোনোভাবে মুসলিমদের বিরুদ্ধে যুদ্ধে কাফেরদের সহযোগিতা না করে। পক্ষান্তরে তারা যদি কোনোভাবে সহযোগিতা করে তাহলে তাদেরকেও হত্যা করা বৈধ।

এমনিভাবে সাধারণ নারীদের এবং নাবালেগ শিশুদের হত্যা করাও নিষেধ। তবে তারা যদি মুসলিমদের বিরুদ্ধে সহযোগিতায় লিপ্ত হয়, তাহলে তাদেরকেও হত্যা করা জায়েয।

এ বিষয়ে বিস্তারিত জানতে দেখুন: ফতোয়া নং ৪১৮ কাফের হারবী রাষ্ট্রের সাধারণ নাগরিক হত্যার বিধান

فقط، والله تعالى أعلم بالصواب

আবু মুহাম্মাদ আব্দুল্লাহ আলমাহদি (উফিয়া আনহু)

১৩-০৯-১৪৪৫ হি.

২৪-০৩-২০২৪ ঈ.

 

Related Articles

Back to top button