বিবিধফাতওয়া  নং  ৪৪৯

পাকা দাড়িতে খেযাব করার বিধান

পাকা দাড়িতে খেযাব করার বিধান

পাকা দাড়িতে খেযাব করার বিধান

পিডিএফ ডাউনলোড করুন
ওয়ার্ড ডাউনলোড করুন

প্রশ্নঃ

বেশ কিছু হাদীসে ইহুদীদের বিরোধিতা তথা ভিন্নতা করণার্থে পাকা দাড়িতে খেযাব করে রঙিন করার কথা এসেছে। অথচ অনেক নেককার ব্যক্তিকেও দেখা যায়, তাঁরা তাঁদের দাড়িতে খেযাব করেন না। সাদাই রেখে দেন। এর কারণ কী?

-আলী

উত্তরঃ

পাকা দাড়িতে খেযাব করার আদেশ বিভিন্ন হাদীসেই এসেছে। তবে হাদীসের এই আদেশটি ওয়াজিব নির্দেশক নয়; বরং মুস্তাহাব। [1] আবার কারো দৃষ্টিতে নির্দেশটি সবার জন্য ব্যাপক নয়; বরং যাদের সব দাড়ি পেকে অতি মাত্রায় সাদা হয়ে যায়, তাদের জন্য প্রযোজ্য। কেউ বলেছেন, তাদের জন্য প্রযোজ্য, যাদের দাড়িতে খেযাব সুন্দর দেখায়। পক্ষান্তরে যাদের দাড়ি খেযাব ছাড়া সুন্দর দেখায়, তাদের জন্য প্রযোজ্য নয়। এসব কারণে সাহাবায়ে কেরামের মধ্যেই দুই ধরনের আমল প্রচলিত ছিল। আবু বকর রাযিয়াল্লাহু আনহু ও উমর রাযিয়াল্লাহু আনহু সহ অনেকে তাঁদের পাকা দাড়িতে খেযাব করেছেন, আবার আলী রাযিয়াল্লাহু আনহু, উবাই ইবনে কাব রাযিয়াল্লাহু আনহু ও আনাস রাযিয়াল্লাহু আনহু সহ অনেকে খেযাব করা থেকে বিরত থেকেছেন। একই ধারায় উলামায়ে কেরামের মাঝেও দুই ধরনের আমল বিদ্যমান। এটি নিন্দনীয় নয়। একারণে উলামায়ে কেরামও পরস্পরকে নিন্দা করেননি।[2]

তবে হ্যাঁ, হাদীসে যেভাবে আমলটির প্রতি উৎসাহিত করা হয়েছে, সেভাবে পরস্পরকে উৎসাহিত করা কাম্য এবং আলেম সাধারণ সকলের এধরনের আমলে অগ্রগামী হওয়া কাম্য।

আবু মুহাম্মাদ আব্দুল্লাহ আলমাহদি (উফিয়া আনহু)

২৩-০৭-১৪৪৫ হি.

০৫-০২-২০২৪ ঈ.

আরও পড়ুনঃ  পুরুষ এর ধাতব বস্তু ব্যবহারের হুকুম

[1]  الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (6/ 422): يستحب للرجل خضاب شعره ولحيته. اهـ

 

[2]  يقول الحافظ ابن حجر المتوفي: 852هـ. : وقد اختلف في الخضب وتركه فخضب أبو بكر وعمر وغيرهما كما تقدم، وترك الخضاب علي وأبي بن كعب وسلمة بن الأكوع وأنس وجماعة، وجمع الطبري بأن من صبغ منهم كان اللائق به كمن يستشنع شيبه، ومن ترك كان اللائق به كمن لا يستشنع شيبه، وعلى ذلك حمل قوله صلى الله عليه وسلم في حديث جابر الذي أخرجه مسلم في قصة أبي قحافة حيث قال صلى الله عليه وسلم لما رأى رأسه كأنها الثغامة بياضا ” غيروا هذا وجنبوه السواد” … والثغامة بضم المثلثة وتخفيف المعجمة نبات شديد البياض زهره وثمره.

قال: فمن كان في مثل حال أبي قحافة استحب له الخضاب لأنه لا يحصل به الغرور لأحد، ومن كان بخلافه فلا يستحب في حقه، ولكن الخضاب مطلقا أولى لأنه فيه امتثال الأمر في مخالفة أهل الكتاب. -فتح الباري (10/ 355 ط. دار الفكر)

وجاء في الموسوعة الفقهية الكويتية: 2/278-279

المفاضلة بين الاختضاب وعدمه :

6 – نقل الشوكاني عن القاضي عياض قوله (2) : اختلف السلف من الصحابة والتابعين في الاختضاب ، وفي جنسه ، فقال بعضهم : ترك الاختضاب أفضل ، استبقاء للشيب ، وروى حديثا عن النبي صلى الله عليه وسلم في النهي عن تغيير الشيب (3) .

وقال بعضهم : الاختضاب أفضل لقول رسول الله صلى الله عليه وسلم غيروا الشيب ، ولا تشبهوا باليهود (4) . وفي رواية زيادة ” والنصارى (5) ” ،

ولقوله : إن اليهود والنصارى لا يصبغون فخالفوهم (1) فهذه الأحاديث تدل على أن العلة في الصباغ وتغيير الشيب هي مخالفة اليهود والنصارى . وبهذا يتأكد استحباب الاختضاب . وقد كان رسول الله صلى الله عليه وسلم يبالغ في مخالفة أهل الكتاب ويأمر بها .

واختضب جماعة من الصحابة والتابعين ومن بعدهم للأحاديث الواردة في ذلك . ثم قد كان أكثرهم يختضب بالصفرة ، منهم ابن عمر وأبو هريرة ، واختضب جماعة منهم بالحناء والكتم ، وبعضهم بالزعفران ، واختضب جماعة بالسواد ، منهم عثمان بن عفان والحسن والحسين وعقبة بن عامر وغيرهم .

ونقل الشوكاني عن الطبري قوله (2) : الصواب أن الأحاديث الواردة عن النبي صلى الله عليه وسلم بتغيير الشيب وبالنهي عنه كلها صحيحة ، وليس فيها تناقض . بل الأمر بالتغيير لمن شيبه كشيب أبي قحافة ، والنهي لمن له شمط (3) فقط ، واختلاف السلف في فعل الأمرين بحسب اختلاف أحوالهم في ذلك ، مع أن الأمر والنهي في ذلك ليس للوجوب بالإجماع ، ولهذا لم ينكر بعضهم على بعض (4) .

 

Related Articles

Back to top button